ব্রেকিং নিউজ
অসুস্থ চরমোনাই পীরকে দেখতে গেলেন জামায়াত নেতারা আবাসিক হোটেলে অসামাজিক কার্যকলাপে জড়িত থাকার অভিযোগে ৭ জন আটক চেয়ারম্যান তপন ও অজিত মেম্বরকে ধরিয়ে দিতে পুরস্কার ঘোষণা ষষ্ঠ ও সপ্তম স্ত্রীর তুলকালাম কাণ্ডে পালিয়ে বাঁচল তরিকুল রাষ্ট্রধর্ম ইসলামকে চ্যালেঞ্জ করে রিট সরাসরি খারিজের রায় প্রকাশ রাজধানীতে শ্রমজীবীদের মাঝে ছাত্রশিবিরের পানি ও স্যালাইন বিতরণ
×

অনলাইন ডেস্ক
প্রকাশ : ১/৪/২০২৩, ২:১১:১২ PM

মৃত্যুর জন্য বাড়ি ভাড়া দেওয়া হয় যেখানে

বাড়িটির নাম মুক্তি ভবন। বাড়িটি ভারতের বারাণসীতে অবস্থিত। মানুষ এখানে আসে মৃত্যুর আশায়। এই বাড়ির সব কক্ষে মানুষ মৃত্যুর অপেক্ষায় থাকে। ১৯০৮ সালে এই মুক্তি ভবনটি নির্মিত হয়। যারা এই বাড়িতে আসে, তাদের নাম একটি বইয়ে লেখা থাকে। কিন্তু দাবি করা হয়, যারা এই বাড়িতে আসে তারা কয়েকদিনের মধ্যেই মারা যায়। খবর আনন্দবাজারের।

বাড়িটির নাম মুক্তি ভবন। বাড়িটি ভারতের বারাণসীতে অবস্থিত। মানুষ এখানে আসে মৃত্যুর আশায়। এই বাড়ির সব কক্ষে মানুষ মৃত্যুর অপেক্ষায় থাকে। ১৯০৮ সালে এই মুক্তি ভবনটি নির্মিত হয়। যারা এই বাড়িতে আসে, তাদের নাম একটি বইয়ে লেখা থাকে। কিন্তু দাবি করা হয়, যারা এই বাড়িতে আসে তারা কয়েকদিনের মধ্যেই মারা যায়। খবর আনন্দবাজারের। প্রতিবেদনে বলা হয়, প্রতি বছর বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে সনাতন ধর্মে বিশ্বাসী বহু মানুষ তাদের শেষ কয়েক দিন কাটাতে এই মুক্তি ভবনে আসেন। ইংরেজ আমলের এই বাড়িতে ১২টি কক্ষ রয়েছে। এর সঙ্গে একটি ছোট মন্দিরও রয়েছে, যেখানে একজন পুরোহিত থাকেন।  

শারীরিক কারণে যাদের মৃত্যু হবে বলে আশা করা হচ্ছে তারা এসব কক্ষে জায়গা পান। মৃত্যুর অপেক্ষায় থাকা যে কেউ এই বাড়ির একটি কক্ষে সর্বোচ্চ দুই সপ্তাহ থাকতে পারবেন। এই বাড়িতে একটি কক্ষের দৈনিক ভাড়া ৭৫ টাকা। এছাড়া মুক্তি ভবনের জন্য কিছু নির্দিষ্ট গায়ক রয়েছে।যারা মারা যাচ্ছে তাদের নাম উচ্চারণ করে পূজা করা হয়। মন্দিরের পুরোহিত প্রতিদিন সকালে বিকেলের পূজার পরে মৃত্যুর অপেক্ষায় থাকা লোকদের দেহে গঙ্গাজল ছিটিয়ে দেন, যাতে তারা শান্তিতে শেষ নিঃশ্বাস নিতে পারেন। 

মুক্তি ভবনে আসার দুই সপ্তাহের মধ্যে কোনো মৃত্যু না হলে সংশ্লিষ্ট ব্যক্তিকে ঘর থেকে বের হতে হবে। যাদের এটি করতে হয়, তারা সাধারণত কোনো হোটেল বা হসপিসে শেষ করেন, যেখানে কাশি থেকে মৃত্যুর সম্ভাবনা থাকে। অনেকে বিশ্বাস করেন, কাশি থেকে মৃত্যু সরাসরি পরিত্রাণের দিকে পরিচালিত করে। এর আগে বারাণসী বা কাশীতে মুক্তি ভবনের মতো আরও অনেক বাড়ি ছিল। তবে, সময়ের সঙ্গে সঙ্গে সেগুলো ভেঙে দেওয়া হয়েছিল এবং বাণিজ্যিক প্রকল্প তৈরি করা হয়েছিল।